সুদ যদি ক্ষতিকর হয় অর্থনীতিতে আমরা এতো উন্নতি দেখি কেন?

একটি গল্পের মাধ্যমে উত্তরটি দেওয়া যাক। ধরুন, একশটি জোঁক আপনার শরীরে লাগিয়ে আপনি যদি বলেন জোঁক শরীরের অংশ আপনি অবশ্যই উন্নতি দেখবেন যে জোঁকগুলো ফুলে ফেপে উঠছে। এখন তারা আপনাকে বলবে আরও বেশী কাজ কর। আরও বেশী খাও। আপনি দেখলেন বেশী না খেলে শরিরে শক্তি পান না। তাই আপনি হাড়ভাঙ্গা পরিশ্রম শুরু করলেন। প্রচুর খেলেন।

সাথে সাথে জোঁকেরা বলে উঠলো দেখ আমি তোমার ডেভেলপমেন্ট পার্টনার। আমি তোমার শরীর ছেয়ে ফেলার পরে তুমি আগের চেয়ে বেশী আয় করছো আগের চেয়ে বেশী ভোগ করছো। একই সাথেও আমরাও বড় হয়ে উঠছি। তারমানে আমাদের উন্নতি হচ্ছে তোমার উন্নতি। আমরা আসার আগে কি এই উন্নয়ন চোখে দেখেছো? আমরা সহ তোমার মোট ওজন (জিডিপি) বৃদ্ধি পেয়েছে। আরও খাট, আরও কাজ কর। নয়তো মারা যাবে। আমাদের রক্ত না দিলে আমরা তোমাকে মেরে ফেলবো। আর সমাজের সবাইকে বলবো তুমি রোগা দেখে মারা গেছ (ঋণ খেলাপী)। তখন সবাই তোমার লাশে থুতু ছিটাবে। সমাজের যারা আমাদের সবচেয়ে পেট পুরে রক্ত দিতে পারে তাদেরকে আমরা মডেল বানাবো, পুরস্কার দিব। সমাজের সবাই তাদের পুজো করবে আর আমাদেরকে বলবে উন্নয়নের সাথী। সত্যিই তো আমরা উন্নয়নের সাথী। এই দেখ – আমরা আসার আগে কি এতো টাকা, এতো খাওয়া এবং এতো কাজ চোখে দেখেছ?

আপনি নিজেও তখন বোকা বনে যান এবং তাদের কথা মত কাজ করেন। তাদের ভয়ে কোন প্রতিবাদও করেন না। কারণ অবাধ্য হলেই তারা আপনাকে খেয়ে ফেলবে। ইতিমধ্যেই রক্ত চুষে দুর্বল বানিয়ে ফেলেছে। প্রতিবাদ করার শক্তিটুকু নাই। রাত দিন খেটে যান আপনি। সবাই মনে করে আপনি আপনার জন্য খাটছেন। কিন্তু আপনি আসলে খাটছেন জোঁক গুলোর জন্য। তারা একটা মুলা দেখিয়ে গাধার মতন আপনাকে খাটিয়ে পিঠে চড়ে বেড়াচ্ছে। আর আপনি ভাবছেন এইটাই সাফল্য।

আব্দুল মোহাইমিন পাটোয়ারী, অর্থনৈতিক বিশ্লেষক ও লেখক


ইসলামিক কুইজ: লেভেল ১ থেকে ১০ পর্যন্ত ৫০০ টি প্রশ্নের ইসলামিক কুইজ আয়োজন করেছি। এই কুইজে অংশগ্রহণ করে দেখে নিতে পারেন ইসলামের ব্যাপারে আপনার জ্ঞান কতটা। ইসলামিক কুইজে অংশগ্রহণ করতে চাইলে এখানে ক্লিক করুন


আমাদের ইউটিউব চ্যানেলটি আপনি দেখতে পারেন। এখানে ইসলামিক এবং সমসাময়িক বিশ্বের বিভিন্ন কিছুর ব্যাপারে অনেক ভিডিও পেয়ে থাকবেন। আশা করি ভিডিওগুলো আপনাদের ভাল লাগবে। এখানে ক্লিক করুন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top